কিভাবে ঘরোয়া পরিবেশে করবেন মাথাব্যথার চিকিৎসা ? - সময়ের প্রতিধ্বনি

Breaking

Home Top Ad

Post Top Ad

Responsive Ads Here

Friday, September 2, 2016

কিভাবে ঘরোয়া পরিবেশে করবেন মাথাব্যথার চিকিৎসা ?


মাথাব্যাথা প্রত্যেকটি মানুষেরই কমবেশি থেকে থাকে। কিন্তু মাঝে মাঝে এই মাথাব্যাথা চরম আকার ধারন করে। তখন এটি খুব অসহ্যনীয় ও বিরক্তিকর পর্যায়ে চলে যায়। অপর্যাপ্ত ঘুম, টেনশন, অতিরিক্ত কাজের চাপ, প্রেশার কমে যাওয়া, শরীরে পুষ্টির অভাব, রোদ ইত্যাদি কারনে সাধারনত মাথাব্যাথা হয়ে থাকে।
অনেকেই মাথাব্যাথা হলে সাথে সাথেই প্যারাসিটামল যাতীয় ওষুধ খেয়ে থাকে। কিন্তু সবসময় অতিরিক্ত ওষুধ খাওয়া ঠিক নয়। এতে করে পরবর্তীতে সমস্যা হতে পারে। কিন্তু চাইলে মাথাব্যাথায় ওষুধ এর পরিবর্তে কিছু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করেও মাথাব্যাথা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

★প্রতিদিন ৬ থাকে ৭ ঘণ্টা ঘুমানোর অভ্যাস করুন। অনেক সময় অপর্যাপ্ত ঘুমের কারনে মাথাব্যাথা হয়ে থাকে। মাথা সবসময় চিন্তামুক্ত রাখার চেষ্টা করুন। কাজের চাপ বেশী হয়ে প্রতিদিন হালকা ব্যায়াম করা যেতে পারে। এতে মন প্রফুল্ল থাকে। প্রতিদিন প্রচুর পরিমানে পানি পান করার অভ্যাস করুন। ঘুমাতে যাওয়ার আগে কমপক্ষে ৩ গ্লাস পানি খাওয়ার চেষ্টা করুন।

★মাথাব্যাথার সময় আইসপ্যাক ব্যাবহার করুন। এটাতে বরফ ভরে মাথার দুই পাশে, ঘাড়ে, কাধে হালকা করে চেপে ধরে রাখুন। এতে অনেক আরাম পাওয়া যায়।

★সহনীয় গরম আদা-পানির মধ্যে দু’হাত ও পা ভিজিয়ে রাখুন | এটি হাত পায়ের রক্ত সঞ্চালন বাড়ায়। ১৫ মিনিটের পর আপনার ব্যথা কমে যাবে, এমন কি সম্পূর্ণ প্রশমন হতে পারে |

এক কাপ স্ট্রং কফি পান করুন। কফি মাথাব্যাথা দূর করতে অনেক উপকারী। কফির মধ্যে ক্যাফেইন থাকে যা মাথা ব্যাথার এন্টিবায়োটিক হিসেবে কাজ করে। কিন্তু যদি আপনি আগে থেকেই কফির প্রতি আসক্ত থাকেন তাহলে এই অংশটি বাদ দিন।

★আদা মাথাব্যাথা কমাতে সাহায্য করে এবং মাথায় পুনরায় রক্তপ্রবাহ সচল করতে সাহায্য করে। এক কাপ গরম পানিতে কয়েক টুকরো আদা জ্বাল দিয়ে নিন। এবার এতে চা ও চিনি মিশিয়ে পান করুন। আপনি চাইলে শুধু আদা গরম পানিতে জ্বাল দিয়ে পান করতে পারেন। এতে ও মাথাব্যাথা কম হবে। দারুচিনি বেটে তা সামান্য পানিতে মিশিয়ে পেস্ট করে কপালে লাগিয়ে নিন। ১৫ থেকে ২০ মিনিট চোখ বন্ধ করে শুয়ে থাকুন। এতে মাথাব্যাথা থেকে দ্রুত উপশম পাওয়া যায়।

★কয়েকটা লবঙ্গ গুড়ো করে একটা পরিষ্কার রুমাল অথবা কাপড় দিয়ে পেচিয়ে নিন। এবার যতখন মাথাব্যাথা থাকে ততক্ষণ এটা নাকে দিয়ে শুঁকতে থাকে। অথবা লবঙ্গ পেস্ট করে কপালে ও লাগাতে পারেন। এতেও মাথাব্যাথা কমে যায়।

No comments:

Post a Comment

Post Bottom Ad

Responsive Ads Here

Pages