ISIS কিভাবে কাজ করছে একটু চিন্তা করলেই বুঝা যাবে - সময়ের প্রতিধ্বনি

Breaking

Home Top Ad

Post Top Ad

Responsive Ads Here

Friday, September 23, 2016

ISIS কিভাবে কাজ করছে একটু চিন্তা করলেই বুঝা যাবে

ISIS কিভাবে কাজ করছে একটু চিন্তা করলেই বুঝা যাবে। ওদের ভিডিও আর খবর যদি পড়তে পারেন তাহলে নিচের কথাগুলোও আপনার পড়া উচিত।

ISIS হচ্ছে একটি আন্তর্জাতিক চক্রান্ত মুসলিমদের উপর যাতে তারা নিজেরা নিজেরা মারপিট করে মারা যায়। IS চায় আপনি জানেন যে তারা অনেক 'বড়' এবং 'বিস্তৃত'। IS চায় যে আপনি জানেন যে তারা আপনার খাটের নিচেও আছে। তাই এতদিন তারা কি করেছে? দুনিয়ার যেখানে যাই হোক, বোমা ফুটুক, পটকা ফুটুক আর কারো পাদের গন্ধে মানুষ মারা যাক - সব কিছুর claim তারা নিয়েছে। যাতে মনে হয় তারা 'international'. IS কাজ করে অনেকটা Ice Bucket Challenge এর মতন। দুনিয়ার বিভিন্ন প্রান্তে online এ brainwash করে তারা, internet agent দিয়ে দিন রাত কথা বলে অথবা আজগুবি ভিডিও দেখিয়ে। কখন middle east এর মুসলিম মেয়ে সেজে, কখনও কোন যুদ্ধে আক্রান্ত দেশের নাগরিক হিসেবে। এভাবেই শুরুটা হয় বন্ধু আস্তে আস্তে sympathy অর্জন করে, তারপর ধর্মের নামে 'বানোয়াট' জিহাদি ব্যাখ্যা দিয়ে। এরপর তারা পরিচয় করিয়ে দেয় তাদের আরও 'অসহায় জিহাদি' বন্ধুদের। হটাত এইসব targeted ছেলেপেলের মনে হওয়া শুরু করে তারা অনেক 'বড়' কিছু হতে যাচ্ছে। তারপর তাদেরকে এমন রূপ দেয় যেন তারা ওই দেশের country manager. নেট থেকে নামানো লোগো কাপড়ে print করে ওইটার সামনে দাড়ায় পরে। সেই ছবি ছড়িয়ে দিলেই জনগণ ভয় পেলো 'বাবারে IS'. আপনাদের ভয় জোগান দিলো তাদের আরও সাহসের! খেয়াল করে দেখবেন তাদের যেকোনো হুমকি ভিডিওর মাঝে মাঝে news clips থাকে, কেন একবার ভাবুন? বার বার reminder দিয়ে আপনাকে ভয় দেখিয়ে আপনাকে দুর্বল করতে চায়। যখন আপনি যথেষ্ট ভয় পেয়ে গিয়েছেন তখন শুরু করে তাদের বক্তব্য। ব্যস হয়ে গেলো 'IS এর হুমকি ভিডিও' তৈরি! আপনার মনের ভয় তাদের এই ব্যবসার 'মূলধন' বা 'capital'. খেয়াল করলে দেখবেন IS এর প্রকাশিত Holey Artisan Bakery এর হামলাকারি হিসেবে প্রকাশিত সবাই same বন্দুক নিয়েই pose দিয়েছে, হয়তবা same পাঞ্জাবিও বার বার পড়েছে। তাই কারো fitting হয়েছে আর কারো ঢিলা। ছবি তো আগেই তুলেছিল তাই না? কেন? তারা চেয়েছিল আপনাকে ভয় দেখাতে। ৩ জন বাংলায় কথা বলা মানুষ বাংলায় বাংলাদেশকে হুমকি দিলো আর আমরা ভয় পেয়ে গেলাম? আমাদের সংখ্যা কতো? কতো কোটি? এমনকি আমাদের নায়ক অনন্ত জ্বলিল ভাই এর যত ফ্যান আছে, তত ফ্যান বা সদস্য সংখ্যা তো IS এর নেই। তাহলে ভয় কেন? আপনাকে আর আরও দুইজনকে দাড় করায় ভিডিও করে ছেড়ে দিলেও তাই মনে হবে। ভালো করে খেয়াল করলে বুঝবেন, এইসব ভিডিও কোন threat না, ওইটা অনেকটা ওদের দল বড় করার invite, brainwash এর আরেকটি technique. জানতে চেয়েছিলেন না কিভাবে brainwash করে? এইভাবেই! বুদ্ধি খাটান। যুগে যুগে বিভিন্ন দেশ আমাদের ঠকিয়েছে। আর এখন IS আসছে ঠকাতে। আমাদের উচিত ভয় না পেয়ে শক্ত হাতে এদের দমন করা। দমনের প্রথম ধাপ, সহজেই ভয় না পাওয়া। ৯ মাস যুদ্ধ করে স্বাধীন এই দেশ। ৭২ ঘণ্টায় ভয় পেলে চলবে?
আমরা আবারও বলতে চাই, IS এর সাথে ইসলামের কোন সম্পর্ক নাই। ইসলাম বলেনাই নিরীহ মানুষকে মারতে। ইসলামে হাজার বছর আগের যুদ্ধের সময়কার ঘটনার বিবরণ আছে। ফায়দাবাজরা ওইসবের 'অপব্যাখ্যা' তৈরি করে brainwash করছে। ইসলাম বলে নাই কারো উপর নিজ ধর্ম চাপিয়ে দিতে। আমরা চাই পথভ্রষ্ট কথিত 'মুসলিম' দের মনে করিয়ে দিতে - হযরত মুহাম্মাদ (SAW) এর পথে কাটা বিছিয়ে রাখতেন অন্য ধর্মের এক বয়স্ক মহিলা। তাকে নবিজী কিছুই বলেননি বরং তার অসুস্থতার সময় তার খোঁজ নিয়েছেন। ছোট থেকে বার বার পড়ে আসা এক ঘটনা এটা, কারো তো ভুলার কথা না। ইসলাম কোন ত্রাস সৃষ্টির ধর্ম না, ইসলাম মানে শান্তি। কিন্তু IS এর কাজ ত্রাস সৃষ্টি করা, নিজেদের মধ্যে গেঞ্জাম লাগিয়ে তৃতীয় পক্ষের ফায়দা লুটানোতে সাহায্য করা। এটা আরও প্রমাণ করে দিয়েছে রমযান মাসে ৪ টি মুসলিম প্রধান শহরে আক্রমণ ও ত্রাস সৃষ্টি করে।
আপনার পরিবারের বা আপনার চেনা কেও অনেকদিন ধরেই missing থাকলে তা পুলিস কয়ে জানান। লজ্জা পাবেন না কারণ যদি দেখে সেই missing মানুষটা কয়েক মাস পরে বন্দুক হাতে সবখানে দেখা যায় তাহলে সমাজের কাছে ছোট হবেন আপনিই!
IS এর formula simple: আপনার ভয় = তাদের সাহস
তাই ভয় কে মোকাবেলা করুন, আশেপাশে তাকান। এই status টি copy-paste করুন। কারন আমাদের উপর পূর্বের 'নিষেধাজ্ঞা' আছে, নিষেধাজ্ঞা অমান্য করে বিপদ মেনেই আমরা ফেরত এসেছিলাম মানুষের ভুল ভাঙ্গানোর প্রয়োজনে, চলেও যেতাম কিন্তু এইসব propaganda ভিডিও ছড়াতে দেখে বলতে আমরা বাধ্য হলাম। কালকে হয়তোবা আমরা থাকবো না, কিন্তু কথাগুলা যেন থেকে যায়। ওরা যদি পারে message ছড়াতে তাহলে আপনারা পারবেননা কেন? বাকি Facebook Page গুলো এতো safe 'খেললে' চলবে? আমাদের celebrity, sports heroes - আপনারা এতো 'safe impression' রাখলে চলবে? বিপদে সাহস দেখাতে হবে না? IS এর ভিডিও শেয়ার করতে ভয় লাগে না, তাদের হত্যাযজ্ঞের ভিডিও শেয়ার করতে ভয় lআগে nআ কিন্তু এই কথাগুলো শেয়ার করতে ভয় লাগবে কেন?
ধন্যবাদ যদি পড়তে পড়তে এতোটুকু পর্যন্ত আসেন। If you know how your enemy works, then you're already winning! আপনি জয়ী হয়েছেন।

No comments:

Post a Comment

Post Bottom Ad

Responsive Ads Here

Pages