সৌদি আরবে ইকামা নবায়ান থেকে শুরু করে ৭ ধরণের সেবায় খরচ বাড়বে ২ অক্টোবর থেকে - সময়ের প্রতিধ্বনি

Breaking

Home Top Ad

Post Top Ad

Responsive Ads Here

Wednesday, September 21, 2016

সৌদি আরবে ইকামা নবায়ান থেকে শুরু করে ৭ ধরণের সেবায় খরচ বাড়বে ২ অক্টোবর থেকে


সৌদি আরবে ৭ ধরণের সেবা থেকে ভর্তুকি তুলে নেয়া হবে বলে ধারণা করা হচ্ছে। সাথে সাথে নতুন ভিসা পদ্ধতিও চালু করা হবে। নতুন হিজরী বছর অর্থাৎ ২ অক্টোবর থেকে এর বাস্তবায়ন শুরু হবে। সৌদি সরকার ঐ ৭ ধরণের সেবায় ৫০ শতাংশ ভর্তুকি দিতো এবং ৩ বছর আগে কেবিনেট সেটা বলবৎ রাখার সিদ্ধান্ত নিয়েছিল।
এই ৭ ধরণের সেবার মধ্যে আছে বন্দর, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, গাড়ি হস্তান্তর, ট্রাফিক আইন লঙ্ঘন, গৃহকর্মীদের ইকামা নবায়ন এবং ১৯৩ ধরণের পণ্যের ট্যারিফ।

গত আগস্টে পৌরসভা সংক্রান্ত বিভিন্ন সেবার উপর ফি আরোপের সিদ্ধান্ত অনুমোদন দেয় কেবিনেট এবং মিউনিসিপাল ও রুরাল এ্যাফেয়ার্স মন্ত্রণায়কে ৯০ দিনের মধ্যে এই সিদ্ধান্ত বাস্তবায়নের নির্দেশ দেয়া হয়। এর মাধ্যমে আইন প্রয়োগের মাধ্যমে বিভিন্ন সেবার নতুন ফি আরোপ করা হবে। আগস্ট মাসেই ভিসার ফি বাড়ানো এবং ট্রাফিক আইনের লঙ্ঘনের ক্ষেত্রে নতুন ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নেয় সৌদি সরকার। নতুন আইন অনুযায়ী, এন্ট্রি (প্রবেশ) ভিসা ফি ২০০০ সৌদি রিয়াল নির্ধারণ করা হয়েছে। যদিও প্রথমবার ওমরা বা হজ্ব করার ক্ষেত্রে কোন ভিসা ফি দিতে হবে না। আবার ৬ মাসের মাল্টিপল এন্ট্রি ভিসা ফি’র জন্য খরচ জবে ৩০০০ সৌদি রিয়াল, ১২ মাসের জন্য ৫০০০ সৌদি রিয়াল এবং ২৪ মাসের ভিসা ফি’র জন্য খরচ হবে ৮০০০ সৌদি রিয়াল। ট্রানজিট ভিসার নতুন ফি ৩০০ সৌদি রিয়াল। ৬ মাসের এক্সিট রি-এন্ট্রি ভিসার জন্য করচ হবে ৬০০ সৌদি রিয়াল।

No comments:

Post a Comment

Post Bottom Ad

Responsive Ads Here

Pages