আমদানি-রফতানি নিয়ন্ত্রক দপ্তরের সেবা পাওয়া যাবে অনলাইনে - সময়ের প্রতিধ্বনি

Breaking

Home Top Ad

Post Top Ad

Responsive Ads Here

Tuesday, August 23, 2016

আমদানি-রফতানি নিয়ন্ত্রক দপ্তরের সেবা পাওয়া যাবে অনলাইনে



পাল্টে যাচ্ছে আমদানি-রফতানি নিয়ন্ত্রক দপ্তরের কার্যক্রম। আগামী ডিসেম্বর থেকে গুরুত্বপূর্ণ এই সরকারি দপ্তরের অধিকাংশ সেবাই পাওয়া যাবে অনলাইনে। আমদানি-রফতানি নিবন্ধন সনদের জন্য যেমন আবেদন করা যাবে ঘরে বসে, তেমনি তা পাওয়াও যাবে অনলাইনেই। এতে অনিয়ম ও ভোগান্তি কমার পাশাপাশি সরকারের রাজস্ব আয় বাড়বে বলে মনে করেন সংশ্লিষ্টরা।



যে কোন পণ্য আমদানি কিংবা রফতানির জন্য অপরিহার্য আমদানি-রফতানি নিয়ন্ত্রক দপ্তরের সনদ। এসব সনদের নবায়ন, ফেরত আসা পণ্যের পুনঃ রফতানির অনুমোদনসহ মোট ৫৫ ধরনের সেবার জন্য যেতে হয় এ দপ্তরে। আগে এসব সেবা পেতে ব্যবসায়ীদের ঘুরতে হতো দিনের পর দিন। কোন কোন সময় গুণতে হতো বাড়তি অর্থ। তবে এখন চিত্র পাল্টাচ্ছে।
আমদানি-রফতানি নিয়ন্ত্রকের দপ্তরে শুরু হয়েছে অটোমেশন। প্রথম পর্যায়ে পাইলট প্রকল্পের আওতায় ঢাকা দপ্তরে স্মার্ট অফিস ম্যানেজমেন্ট সিস্টেমের মাধ্যমে আমদানি নিবন্ধন সনদ দেয়া হচ্ছে ২ থেকে ৪ দিনে।
আমদানি রফতানি কারকদের আশা অনলাইন লাইসেন্সিং মডিউল চালু হলে, ঘরে বসেই সনদ প্রাপ্তিসহ প্রয়োজনীয় সেবা পাবেন তারা।
দপ্তরের শীর্ষ কর্মকর্তার আশা, এতে সময় যেমন কম লাগবে , তেমনি বাড়বে রাজস্ব আয় ও বিনিয়োগ। সংশ্লিষ্টদের মতে পূর্ণাঙ্গ অটোমেশন নিশ্চিত করতে প্রধান আমদানি রফতানি নিয়ন্ত্রক দপ্তরসহ ১৪টি আঞ্চলিক অফিসে শূন্য পদে জনবল নিয়োগ ও লজিস্টিক সুবিধা বাড়ানো প্রয়োজন।

No comments:

Post a Comment

Post Bottom Ad

Responsive Ads Here

Pages