হ্যাকারদের মোকাবেলায় মহাকাশে চীনের ‘কোয়ান্টাম উপগ্রহ’ তৈরী করা হয়েছে - সময়ের প্রতিধ্বনি

Breaking

Home Top Ad

Post Top Ad

Responsive Ads Here

Monday, August 22, 2016

হ্যাকারদের মোকাবেলায় মহাকাশে চীনের ‘কোয়ান্টাম উপগ্রহ’ তৈরী করা হয়েছে

হ্যাকারদের মোকাবেলায় মহাকাশে চীনের ‘কোয়ান্টাম উপগ্রহ’

সাইবার দুনিয়ায় এখন সবচেয়ে বড় আতঙ্কের নাম সাইবার অপরাধী বা হ্যাকার। হ্যাকারদের ঠেকাতে সাইবার নজরদারি থেকে শুরু করে গ্রেফতার-জেল সব চেষ্ঠাই হচ্ছে। কিন্তু কিছুতেই কিছু হচ্ছে না। তাই এবার অন্য পথ বেছে নিল চীন। মহাকাশ থেকে যাতে আমাদের এই বাসযোগ্য গ্রহের যোগাযোগের পথে হ্যাকারদের আক্রমণ ঠেকাতে বিশ্বে এই প্রথম কোনও কোয়ান্টাম উপগ্রহ পাঠালো তারা।

চীনের সরকারি সংবাদ সংস্থা ‘জিনহুয়া’ জানিয়েছে, মঙ্গলবার রাত দেড়টা নাগাদ উত্তর-পশ্চিম চিনের গাংশু প্রদেশের জিউকিয়াং উপগ্রহ উৎক্ষেপণ কেন্দ্র থেকে মহাকাশে পাঠানো হয় ওই ‘কোয়ান্টাম এক্সপেরিমেন্টস অ্যাট স্পেস স্কেল’  বা ‘কোয়েস’  উপগ্রহটিকে। যা মহাকাশে থাকবে টানা দুই বছর।
এই দুবছরে ‘কোয়েস’ মহাকাশ থেকে আলোর কণা ফোটন পৃথিবীতে পাঠাবে। রাজধানী বেইজিং থেকে ৭৪৬ মাইল দূরে পশ্চিম চিনের জিনজিয়াঙের উরুমকি পর্যন্ত। যা এক কথায় একটি বিরল ঘটনা। এর আগে এই কোয়ান্টাম যোগাযোগের পরীক্ষাটা পৃথিবীতে করা সম্ভব হয়েছিল সর্বাধিক ৩০০ কিলোমিটার দূরত্ব পর্যন্ত।
তবে কিছু প্রশ্নও উঠতে শুরু করেছে। বেজিং ছাড়া চিনের যে জায়গাটিকে এই প্রকল্পের জন্য ভেবে নেওয়া হয়েছে, সেই জিনজিয়াঙের উরুমকি এলাকাটি দীর্ঘ দিন ধরে ‘কালো তালিকা’য় রয়েছে চীনা প্রশাসনের কাছে। বেজিঙের বক্তব্য, ওই এলাকাটি গত কয়েক দশক ধরেই ইসলামি সন্ত্রাসীদের ঘাঁটি। তাই স্বাভাবিক ভাবেই, এই প্রশ্নও উঠতে শুরু করেছে, মহাকাশ থেকে কি কোনও গোপন নজরদারি চালানোর উদ্দেশ্যেই এই উপগ্রহটি পাঠাল চীন? এ প্রশ্নের জবাব সময়ই দিবে।
- See more at: http://www.kalerkantho.com/online/info-tech/2016/08/19/395412#sthash.lKIoRP39.dpuf

No comments:

Post a Comment

Post Bottom Ad

Responsive Ads Here

Pages