কৃত্রিম বুদ্ধিমত্তার রোবট তৈরিতে বিনামূল্যে ফেসবুকের প্রশিক্ষণ কার্যক্রম চালু হবে - সময়ের প্রতিধ্বনি

Breaking

Home Top Ad

Post Top Ad

Responsive Ads Here

Monday, August 22, 2016

কৃত্রিম বুদ্ধিমত্তার রোবট তৈরিতে বিনামূল্যে ফেসবুকের প্রশিক্ষণ কার্যক্রম চালু হবে

কৃত্রিম বুদ্ধিমত্তার রোবট তৈরিতে বিনামূল্যে ফেসবুকের প্রশিক্ষণ

ফেসবুক ব্যাপক হারে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) ব্যবহার করছে। এআই রোবটগুলোকে রীতিমতো প্রশিক্ষণ দিচ্ছে বিশ্বের সবচেয়ে বড় সোশাল মিডিয়া। এই প্রশিক্ষণ কিভাবে দেয় ফেসবুক? তা আপনিও শিখতে পারবেন বিনামূল্যে। আপনাকে এ শিক্ষা সরাসরি দেবে খোদ ফেসবুক! যারা এআই অ্যাপ নিয়ে কাজ করতে চান তারা ফেসবুক থেকেই মশলা পেয়ে যাবেন।

বিশেষজ্ঞ ও প্রকৌশলীদের শিক্ষা প্রদানে ফেসবুক বোট-বিল্ডিং রিসার্চকে ওপেন-সোর্স প্লাটফর্মে পরিণত করেছে। এর টেক্সট লাইব্রেরি থেকে পেয়ে যাবেন বিস্তারিত।
ফেসবুক এআই রিসার্চ (এফএআইআর) ল্যাবের একটি অংশ এই প্রশিক্ষণ কর্মশালা। এর দ্রুতগতির টেক্সট লাইব্রেরি ভাষাবিষয়ক শিক্ষা দিতে পারে কয়েক দিন থেকে শুরু করে সেকেন্ডের মধ্যে।
এফএআইআর এক বিবৃতিতে জানায়, ফাস্ট টেক্সট লাইব্রেরি গবেষকদের আরো ভালোমানের অ্যাপ বানাতে সহায়তা করবে। সেই সঙ্গে অ্যাডভান্সড ল্যাঙ্গুয়েজ বুঝতেও সহায়তা দেবে।
এখন থেকে এআই ডেভেলপাররা ফেসবুকের লাইব্রেরিতে ঢুঁ মারতে পারেন।
বিবৃতিতে আরো বলা হয়, কোডের লাইব্রেরিটি মানুষের জন্য উন্মুক্ত রয়েছে গিটহাব-এ। যারা ব্যবহার করতে চান তাদের যন্ত্রে 'গুড সি++১১' সাপোর্ট লাগবে।
ফেসবুক জানায়, অন্যান্য পদ্ধতির চেয়ে অনেক বেশি কার্যকর ফাস্ট টেক্সট। একটি মানসম্পন্ন মাল্টি-কোর সিপিইউ-এর মাধ্যমে এটা মাত্র ১০ মিনিটের মধ্যে ১০০ কোটিরও বেশি শব্দ সরবরাহ করতে পারে।
এই বিশেষ ব্যবস্থার মাধ্যমে ফেসবুকের জন্য এআই বিষয়ক একটি আলাদা প্লাটফর্ম তৈরির সম্ভাবনাও দেখা দিয়েছে।
সূত্র : হিন্দুস্তান টাইমস

No comments:

Post a Comment

Post Bottom Ad

Responsive Ads Here

Pages