কবে নাগাদ বাজারে আসতে পারে নকিয়ার স্মার্টফোন ? - সময়ের প্রতিধ্বনি

Breaking

Home Top Ad

Post Top Ad

Responsive Ads Here

Monday, August 22, 2016

কবে নাগাদ বাজারে আসতে পারে নকিয়ার স্মার্টফোন ?

কবে বাজারে আসছে নকিয়ার স্মার্টফোন?

একসময়ের মোবাইল ইন্ডাস্ট্রির সম্রাট নকিয়া মাইক্রোসফটের সঙ্গে  চুক্তিবদ্ধ হওয়ার পর বাজার হারায়। জনপ্রিয়তা একেবারে তলানিতে এসে ঠেকে। হারানো সাম্রাজ্য ফিরে পেতে আবারও উদ্যোগী হয়েছে ফিনল্যান্ডের মোবাইল প্রস্তুকারক কম্পানিটি।

চলতি বছরের মে মাসে প্রাথমিক ভাবে নকিয়া ঘোষণা করেছিল, অ্যান্ড্রয়েডের জগতে স্মার্টফোন ও ট্যাবলেট নিয়ে তারা ফিরছে৷ এবার আরও স্পষ্ট ও নির্দিষ্ট করে সংস্থার পক্ষ থেকে জানানো হল, ঠিক কবে থেকে বাজারে মিলবে নোকিয়ার অ্যান্ড্রয়েড স্মার্টফোন!
চীনে নকিয়ার জয়েন্ট ম্যানেজমেন্ট টিমের প্রেসিডেন্ট মাইক ওয়াং জানিয়েছেন, চারটির মধ্যে নকিয়ার তিনটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন ও ট্যাবলেট তৈরির কাজ ২০১৬ সালের ডিসেম্বর মাসের মধ্যেই শেষ হয়ে যাবে৷ ২০১৪ সালে নকিয়া তাদের হ্যান্ডসেট তৈরির ব্যবসা ৭.২ বিলিয়ন ডলারের বিনিময়ে বিক্রি করে দেয় মাইক্রোসফট-কে৷ চুক্তি মোতাবেক ২০১৬ সালের ডিসেম্বর মাস পর্যন্ত স্মার্টফোন উৎপাদনের জগতে পা রাখতে পারবে না নকিয়া৷ সেই চুক্তির মেয়াদ শেষ হতেই জোরেশোরে অ্যান্ড্রয়েড মার্কেটের দখল নিতে মাঠে নামবে নকিয়া৷
নকিয়া ব্র্যান্ডের আওতায় স্মার্টফোন তৈরির গ্লোবাল লাইসেন্স এখন এসেছে এইচএমডি গ্লোবাল নামে ফিনল্যান্ডের এক সংস্থার হাতে৷ ফোন তৈরির কাজ পুরোদমে শুরু হয়ে গেছে৷ সংস্থার প্রধান মার্কেটিং অফিসার নিযুক্ত হয়েছেন নকিয়া ও রোভিও-র সাবেক কর্মী পেক্কা রান্তালা৷
জুলাই মাসে গুঞ্জন শোনা যায়, ৫.২ ও ৫.৫ ইঞ্চির দুটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন নিয়ে গবেষণা চালাচ্ছে নকিয়া৷ হ্যান্ডসেট দুটি স্যামসাং গ্যালাক্সি এস ৭ এজ ও এস ৭-এর চেয়ে কোনও অংশেই কম হবে না। দুটি মডেলই ধুলো ও পানি নিরোধক হবে বলে সূত্রের খবর৷ রেজোলিউশন হতে পারে টু’কে বা কিউ এইচ ডি৷ মডেলগুলির একাধিক ছবিও লিক হয়েছে ইন্টারনেটে।

No comments:

Post a Comment

Post Bottom Ad

Responsive Ads Here

Pages